ব্যাকগ্রাউন্ড

ফেইসবুকে!

রাস্ট্র নিয়ে একশ্রেনীর কাঠবলদ ইদানীং লিখে, আদতে এরা কাঠের কাছেই ফিরে যেতে চায়।

রাস্ট্র নিয়ে একশ্রেনীর কাঠবলদ ইদানীং লিখে। আদতে এরা কাঠের কাছেই ফিরে যেতে চায়। আসুন দেখি একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র কি তা - স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হলো একটি অবস্তুগত বৈধ সত্ত্বা, যা একটি কেন্দ্রীয় সরকার কর্তৃক শাসিত এবং যার একটি নির্দিষ্ট ভূখণ্ডে সার্বভৌমত্ব বিদ্যমান। আন্তর্জাতিক আইন অনুযায়ী, একটি স্থায়ী জনগোষ্ঠীর নির্দিষ্ট সীমানা, সরকার এবং অপর কোন সার্বভৌম রাষ্ট্রের সাথে সম্পর্ক স্থাপনের যোগ্যতা থাকলে তাকে সার্বভৌম রাষ্ট্র বলা হয়।সাধারণ অর্থে, একটি সার্বভৌম রাষ্ট্র অন্য কোন শক্তি বা রাষ্ট্রের উপর নির্ভরশীল বা অন্য রাষ্ট্র দ্বারা বশীভূত নয়। (উইকি)

একজন খুনি হইলো, একজন ধর্ষক হইলো, একজন মাদকসেবী হইলো বা এমন খারাপ কাজ করলো তাতে রাষ্ট্রের কিছুই যায় আসেনা বা রাষ্ট্রের এসব নিয়ে ভাবার মতো কোন ইন্দ্রীয়ও নেই। এসব কাঠবলদ মৌলবাদীদের আবিস্কার করা রাষ্ট্রের ধর্মের মতই অলীক ব্যবস্থাতে বিশ্বাস বা আস্থা রেখে শুধুমাত্র রাজনিতীগত তথা দখল দারিত্বের সুবিধা লাভের জন্য রাষ্ট্র রাষ্ট্র জপে যায়।

রাষ্ট্রের কোন ধরনের অনুভুতিযুক্ত অঙ্গপ্রত্যঙ্গ না থাকলেও তার একটি সরকার থাকে যা রাষ্ট্রের আওতাধীন সকল প্রকার জীব ও জড় বস্তুকে নিয়ন্ত্রন করে। এই নিয়ন্ত্রণের কাঠামো হলো সরকার যার সাথে রাষ্ট্রের অধীবাসীরা হলো সবচেয়ে বড় সহায়তাকারী শক্তি।

মৌলবাদের পথ ধরে রাষ্ট্রকে দোষী করাটা হলো একধরনের সুবিধাবাদী মুর্খামি। প্রকৃত দোষী হলো সরকার ও তার বিভিন্ন স্তরের লোকজন, রাজনৈতিক দল সমুহ ও নাগরিক। রাজনৈতিক দল সহ অপরাপর সহায়ক প্রতিষ্ঠান নিজ দায়িত্ব পালনে অসমর্থ হলে ও নাগরিক তার দায়িত্ব এড়িয়ে গেলে তার দ্বায় রাষ্ট্রের উপর চাপানোটা চালাকী। অবশ্য সরকারের ও সরকারের নানান উৎস থেকে নানান সুবিধাভোগী হিসাবে এইসব চালাকী করা ও তাতে মশগুল থেকে লোক দেখানো কর্মকান্ড করে আরও বেশী সুবিধা আদায় করাটা একটা সুবিধাবাদী কৌশল।

আমরা নাগরিকেরা মৌলবাদী ও সুবিধাবাদী নানার চক্রের তৎপরতার জালে বন্দী! আমরা অসহিষ্ণুহয়ে উঠছি ও নিজ নিজ দায়িত্ব পালনে ব্যর্থ হয়ে এর ওর কৌশলে বন্দী হয়ে প্রতিনিয়ত নানান চটকদার বিজ্ঞাপনে আটকে আছি। মৌলবাদসহ নানান মত ও পথের বাইরে তাই চিন্তা যাচ্ছে না। সবাই পরিবর্তন চায় তবে কি তা কেও জানে না! আপনার পরিবর্তন সবার আগে প্রয়োজন, রাষ্ট্রকে দায়ী না করে গুজবে কান দিবেন না এই পরিবর্তনটা আগে করেন।

আবেদনময়ী অভিনেত্রীর ছড়ানো গুজবে ধানমন্ডির দিকে দৌড়ে গিয়ে রাষ্ট্রকে দোষ দেওয়াটা প্রগতিশীল চালাকী। সুস্থ থাকুন।

ছবি
সেকশনঃ সাধারণ পোস্ট
লিখেছেনঃ দুরন্ত.. তারিখঃ 03/08/2019 11:21 PM
সর্বমোট 250 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ