ব্যাকগ্রাউন্ড

মুক্তচিন্তার বিশ্ব

আপনার পছন্দের যে কোন কিছু সহব্লগারদের সাথে শেয়ার করতে ও শেয়ার কৃত বিষয় জানতে এখানে ক্লিক করুণ

ফেইসবুকে!

ব্লগ পরিচালকের কাছে খোলা চিঠি

প্রিয় ব্লগ পরিচালক,

পত্রের প্রথমে আমার শত কোটি কদমবুচি নিবেন, ভাববেন না কখনো আপনাকে কদম বিচি দিব। কারণ কদম গাছের উপরে বসা কানু হারামজাদার জন্য আমি ওদিকে এক কদমও দেই না।  

 

পর সমাচার এই যে অনেকদিন যাবত ব্লগে আপনার কোন আনাগোনা নেই। কারো কমেন্ট ডিলেট করতে দেখি না, আপনাকেও কমেন্ট করতে দেখি না।  তার কোন যুক্তিযুক্ত কারণ খুঁজে পাচ্ছি না। যুক্তিযুক্ত জবাব দিতে না পারলে লজিক্যাল কারণ দর্শীয়ে দেশান্তরী হবেন। তবু কারো প্রতি বৈষম্য করবেন না কখনো।

আমার এবং আমার পিতার সম্মিলিত মোট ১২০ বছরের অভিজ্ঞতা থেকে কিছু পরামর্শ দিবো। বিফলে নিক ব্যান করতে পারেন। জীবন খুবই নশ্বর। জীবনটাকে মিথে পরিণত করুন। বিপদে দোয়া ইউনুস ভীষণ কার্যকরী। ফরহাদ হোসেন অনেকবার ফল পেয়েছে।  

 

এভাবে শামুকের মতো হাঁটবেন না। গতি বাড়ানোর জন্য একটা সাদাঘোড়া কিনতে পারেন। সঙ্গে সাদা লাগাম। ঘোড়ার পিঠে বসে কোন জটিল চিন্তা করবেন না, আবার স্বপ্নের কারিগর হয়ে যাবেন না সবুজ দেখে তাইলে চিৎপটাং করবেন। অনিমেষ দৃষ্টি দিয়া সম্মুখে তাকিয়ে থাকবেন। পড়ন্ত বিকেলে দুরন্তর মতো সুনীল আকাশের দিকে তাকাবেন না। কারণ আপনি এখন আর অর্বাচীন বালক নন।  

 

কোন আইনি ঝামেলায় পড়লে বটতলার উকিলের সাহায্য নিবেন। কারো মুখের উপর অপ্রিয় সত্য কথা বলবেন না। তাইলে পাসওয়ার্ড হারিয়ে বকুলফুল যেরকম নিকোটিন হয়ে যায় ঠিক সে রকম হয়ে যাবেন। আমি জানি আপনি অপরাজিতা নন। আপনার অনু পরমাণু আমি হাড়েহাড়ে চিনি, এসব বললেতো আপনি হাহা করে হেসে উঠেন। আপনি নিশ্চয়ই জানেন বাঙ্গাল দীর্ঘদিন যাবত লাপাত্তা। সেতো নিভৃত স্বপ্নচারী না, সেতো চুপকথার ভক্ত। আপনি এসব না দেখার ভান করেন কেন?

 

জ্ঞান চক্ষুকে বিকশিত করার জন্য জ্ঞানের বাতিঘর খুঁজুন। আচ্ছা আপনি কি কখনো হলদে টিয়া দেখেছেন? দেখতে কেমন অনেক লাবণ্যময়? নাকি অলস চাহনিতে ভালো করে খেয়াল করেন নি। আমার চিঠি পড়ে বিষণ্ণ হবেন না, আনমোনা হবেন না কারণ আমি আপনার দাদুভাই নই। পিউ কাহা পাখীর মতো আমি সুন্দর শিশ দিতে পারি না। যদি পারতাম অকিঞ্চনের মতো আপনার মাথায়ও ভালোবাসার পোকা কিলবিল করত। বৈকুণ্ঠ অনেকদিন যাবত বৃন্দবাসে আছে, ওকে ডিস্টার্ব করবেন না।    

 

 

অনুপদীতে চুপকথাকে গুরুত্ব কম দেয়ায় তার প্রতি বৈষম্য করা হয়েছে। আপনার কপাল ভালো চুপকথা কোন পোস্ট দেয় নি, দিলেও আপনি প্রকাশ করতেন না। কারণ মুক্তচিন্তার মুক্তচিন্তা ধারণ করিবার মতো কোন পাত্র নাই। আপনার ব্লগে এক অক্ষরের নাম এলাও করেন কেন? এসব লিখতে আমার কষ্ট হয়। কিবোর্ডে ঙ বোতাম খুঁজে পাই না। নদের চাঁদ কি অমাবস্যার চাঁদ হয়ে গেছে। নাকি অবরোধে কফি খেতে খেতে সোনা কাব্য পড়ে।

 

আমার পত্র থেকে ভালো কিছু সঞ্চয় করুন। সত্যজিতের মতো চলচ্চিত্র বানাতে না পারলেও ফিদার মতো মাধুরির ছবি আঁকুন। আমি রিপাকে বলে দেব সে যেন ছবির সাথে মিল রেখে একটি কবিতা লিখে দেয়। এখন দেশে রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। তাই ফুটপাত দিয়ে হাঁটলেও একটু সাবধানে হাঁটবেন। ফুটপাত দিয়ে হাটার সময় আবার একটু স্বপ্ন দেখবেন না। বরং ষূমীথের চ্যাট বক্সের কাব্য পড়ুন। ভুলেও বর্ণর সার্কেলে ঢুকবেন না যদিও জিসান আপনাকে ঢুকাতে চাইবে। আপনি সহজ কথায় না বলে দিবেন যেন ধানি মরিচের মতো জ্বলে।

 

জলডাঙ্গাকে বলে দিবেন সব গাছের পেয়ারা যেন আর না খায়। দেশে যেভাবে মানুষ পোড়ানো হচ্ছে ইচ্ছে করে চে'র মতো বিদ্রোহী হতে তবে ভবঘুরে বিদ্রোহী নয়। এই অবস্থায় অবসর প্রাপ্ত ব্লগার ডঃ লজিক্যাল বাঙালিকে ফেরত আনতে পারলে ভালো হতো। তিনি ককটেলের ধ্বংসাত্মক দিক নিয়ে ১০০ পর্বের সিরিজ লিখতে পারতেন।  

 

হাসিনা-এরশাদ-খালেদাকে ব্লগিং এ নিয়ে আসতে পারেন কিনা দেখেন। সামাজিক যোগাযোগের জন্য এটা একটি উত্তম মাধ্যম। তারা এখানে বিপ্রতীপ ব্লগিং করতে পারত। বিপ্রতীপ ব্লগিং নামে একটা সেকশান খুলতে পারেন। লাল টেলিফোন বন্ধ থাকলে ম্যাসেজ অপশানে ম্যাসেজ দিতে পারতো। এভাবে গণতন্ত্রের পথ উন্মুক্ত হতো। পারস্পরিক আস্থা তৈরি হতো। সমস্যা হল তারা কম্পিউটার অপারেইট করতে জানেতো? না জানলে শিখিয়ে দিতে পারতেন। তবে তৎপূর্বে যেন শফি হুজুরের দোয়া নিয়ে আসে। নারী পুরুষ একসাথে পর্দার আড়ালে থেকেও অনেক কথা বলতে পারে ব্লগে, এতে লালা ঝরার কোন সম্ভাবনা নাই। যাদের লালা ঝরবে তারা মনোদৈহিক পুস্তকটি পড়তে পারেন। গোপন ভিডিও দিয়ে অবরোধের সংবাদ প্রচার না করে ছদ্ম নামে ব্লগে ঘোষণা দিতো পারতো। আমি জানি এমন ধ্বংসাত্মক পোস্ট আপনি কখনো পাবলিশ করতেন না। কারণ আপনি মূলধারার মিডিয়া পরিচালকদের মতো বাণিজ্যমুখী নন।


আপনার ব্লগ মৌলবাদের বিপক্ষে এই নীতি থেকে কখনো বিচ্যুত হবেন না। 

 

আপনার অবস্থান সব সময় সহিংসতার বিপক্ষে  থাকুক, থাকুক গণমানুষের পক্ষে এই কামনায়।

চুপকথা

 

ছবি
সেকশনঃ কৌতুক
লিখেছেনঃ চুপকথা তারিখঃ 08/12/2013 04:47 PM
সর্বমোট 7379 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ

সর্বোচ্চ মন্তব্যকৃত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন