ব্যাকগ্রাউন্ড

ফেইসবুকে!

নিখোঁজ মানুষের গল্প

মধ্য এপ্রিল! সবে সন্ধ্যা নেমেছে,আলো এখনও পুরোপুরি কাঁটেনি –ঝাপসা ক্ষীয়মান ঘোলাটে আলো অনেক অসুখের প্রার্দুভাব ছড়ায় রাতের শান্তি নষ্ট করে।পড়ন্ত রোদের ক্লান্তি ভর করে পাখিদের ডানায় এমনকি মানুষদের শ্রমক্লান্ত শরীর এবং মনে।
সফিকও এমন এক ক্লান্ত মানুষ,দিন শেষে পথ হারায় প্রতিদিন ইচ্ছে করে কিন্তু সে ঠিক সময়ে বাসায় ফেরে কারন সে পথ ভুলেনা সব পথ তার চেনা। ভীষণ ইচ্ছে করলে কিছু সময় বিলম্ব হয় মাত্র বাসায় না ফিরতে পারার মত বেশি দুরে কখনও যায়না বা চেষ্টাও কখনও করেনি। অথচ এই শহরের বাসায় ফেরার তাড়া পাখিদেরও হার মানায়। সফিক ফিরতে না চেয়েও ফিরে আসে আবার যারা ইচ্ছে হলেই হারাতে পারে এবং হারিয়ে যায় তারা সব সময় সুখী থাকে আর সফিকরা সুখী হয় না। তাই তাদের সাথে গল্প করা যায় ,এদের বুকে অনেক গল্প জমা থাকে।
সামিনারও ক্লান্তি আসে। দৈনন্দিন আচার থেকে বের হয়ে তার ও ইচ্ছে হারায়না।সফিকের সাথে সংসার ভ্রমণ সবই আছে তবু কেন হারাতে চায় বুঝে না সে। সে জানে অজ্ঞাত মানুষের শুমারী হয় না। তাহলে শুমারী হীন মানুষ তো নিখোঁজ মানুষ অর্থাৎ মৃত। বাঁচার লোভে কী সে সফিকের সংসারে।
এভাবে মানুষের নিখোঁজ হওয়ার গুপ্ত বাসনা প্রলুব্ধ করে। হারিয়ে যাওয়া ভাল কথা নয়।এটা পাখি সমাজ নয় !মানুষ সমাজ,মানুষ সমাজে যা কিছু অনুচিত –সব কিছু শয়তান কর্তৃক প্ররোচিত।ফলত মানুষ গাছ কাটে বন নষ্টে পাখি কুল ধ্বংসে। যারা বন রক্ষায় পাখি রক্ষায় ইচ্ছা স্বাধীনতায় নামে তারা শয়তান উপাসক হিসেবে বিবেচিত হয়।
তবু সফিক এবং সামিনা হারায় পরস্পর হতে ।এক নিশুথি রাতে সফিক বাসায় ফেরেনা সামিনা বাসা হতে বেরিয়ে পড়ে। এই শহর বড্ড পরিচিত ,হারাতে গেলে শহর থেকে বেরোনো গেলে হারিয়ে যাওয়া সহজ।সফিক শহর ছাড়ার শেষ বাস ধরতে গিয়ে দেখে সামিনাও বসে আছে।শুরু হয় যুগলের সংলাপ-
সফিক: কোথায় যাচ্ছ সামিনা?
সামিনা:তুমি এখানে কেন সফিক?
সফিক: আমার হারিয়ে যেতে ইচ্ছে করে সামিনা
সামিনা :আমারও!
সফিক: তাহলে আমরা নিজেদের ইচ্ছে পরস্পরের কাছে গোপন করেছিলাম!
সামিনা: হাঁ! সফিক,আমরা পরস্পরের থেকে হারিয়ে গিয়েছিলাম।
সফিক ও সামিনা পরস্পর হতে হারিয়ে গিয়ে খোঁজে পায়। পাখিরাও পায় ,হয়তো একে অপরকে চিনতে পারেনা । মাঝে মাঝে হারিয়ে যাওয়া ভাল!নিখোঁজ স্বজন ফিরে এলে সম্পর্কের ময়লা উড়ে যায়,নতুন আলো এসে পড়ে ।

ছবি
সেকশনঃ সাধারণ পোস্ট
লিখেছেনঃ Likhon Chowdhury তারিখঃ 14/09/2018 12:23 PM
সর্বমোট 123 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ