ব্যাকগ্রাউন্ড

ফেইসবুকে!

আমাদের সত্য বলার অভ্যাস করতে হবে


 

আমাদের সত্য বলার অভ্যাস করতে হবে

সাইয়িদ রফিকুল হক


আমরা যে সত্য বলি না—তা নয়। তবুও আমাদের সত্য বলার চেষ্টা করতে হবে। আমাদের আরও সত্য বলার অভ্যাস করতে হবে। আজকাল আমরা চারপাশে যে সত্য দেখছি, তা একেবারে অপ্রতুল আর অপর্যাপ্ত। মিথ্যা এখন আমাদের চারপাশে দোর্দণ্ড-প্রতাপে রাজত্ব করছে। অনেকে আবার এখন খুব স্টাইল করে মিথ্যা বলছে। আর রীতিমতো মিথ্যাচর্চা আর মিথ্যা বলার অভ্যাস গড়ে তুলছে। মিথ্যা এখন অনেকের কাছেই ভালো লাগে। মিথ্যা নাকি সুস্বাদু। তাই, একটি শ্রেণী এখন পরিকল্পিতভাবে মিথ্যা বলার ঐতিহ্য গড়ে তোলার অপচেষ্টায় লিপ্ত। কিন্তু আমাদের পূর্বপুরুষগণ শত অভাবের মধ্যেও মিথ্যা বলতেন না। আর তারা শতসহস্র কষ্ট সহ্য করেও সত্য বলার অভ্যাস ধরে রেখেছিলেন। আর এখনকার কিছু মানুষ এতো প্রাচুর্যে বসবাস করার পরও মিথ্যাকে ভালোবেসে আলিঙ্গন করছে।

মিথ্যা এখন অনেকেই বলে। কিন্তু সে সহজে স্বীকার করবে না। এখন যে রীতিমতো তুখোড় মিথ্যাবাদী সেও স্বীকার করবে না যে সে মিথ্যা বলে। স্বার্থের জন্য আজকাল অসংখ্য মানুষ ভয়ানক নির্লজ্জ হয়ে উঠছে আর তারা চশমখোরের মতো প্রকাশ্যে-অপ্রকাশ্যে মিথ্যা বলে যাচ্ছে। মিথ্যা বলে এখন অনেকের কাজ হচ্ছে। তাই, এরা খুব আয়েশ করে মিথ্যা বলছে। মিথ্যায় এখন খুব পসার। আর মিথ্যাবাদীর এখন খুব দাম।

সত্যবাদীরা এখন প্রায় নির্বাসিত। তাদের অবস্থা এখন ভয়ানক নাজুক। আজকাল অফিস-আদালতে, ধর্মীয় প্রতিষ্ঠানে, উপাসনালয়ে মিথ্যা বলার বিরাট প্রতিযোগিতা শুরু হয়েছে। আর অনেকের মিথ্যা বলা দেখে মনে হয়: এরা বুঝি দুনিয়াতে মিথ্যাই বলতে এসেছে। এমনই একটা সময়ে সত্যাবাদীরা খুব চাপের মধ্যে পড়ে রীতিমতো খাবি খাচ্ছে। সমাজের অবস্থা এখন নিজের চোখে দেখছি, আর ভাবছি: এখনই যদি এই অবস্থা হয় তাহলে ভবিষ্যতে কী হবে? 

অনেক ক্ষেত্রে আজ মিথ্যাবাদীর ভয়ে সত্যবাদী পালিয়ে বেড়াচ্ছে। মিথ্যাবাদীর পক্ষে লোকবল বেশি। আর সত্যবাদী গলাফাটিয়ে কিংবা তারস্বরে চিৎকার করেও দুই-চারজন লোকও জোগাড় করতে পারবে কিনা সন্দেহ। মিথ্যার ঢোল আজকাল আপনা-আপনি বাজছে। এমন মুহূর্তে সত্য বলতে অনেকেই ভরসা পায় না। তবে আমাদের মনে রাখতে হবে: সত্যই আমাদের আরাধনা। কষ্ট হলেও সত্য বলতেই হবে। আর আমাদের সত্য বলার অভ্যাস গড়ে তুলতে হবে।




সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।

ছবি
সেকশনঃ সাহিত্য
লিখেছেনঃ সাইয়িদ রফিকুল হক তারিখঃ 25/04/2017
সর্বমোট 3317 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ

সর্বোচ্চ মন্তব্যকৃত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন

সর্বোচ্চ পঠিত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন