ব্যাকগ্রাউন্ড

ফেইসবুকে!

সমসাময়িক কিছু ভাবনার সারসংক্ষেপ

১.

কয়েকশত বছর আগের মার্ক্সের চর্চা বা কয়েক হাজার বছর পুরোনো কিছু ফিকশনের কপিবুক চর্চা প্রগতিশীলতা বা স্মার্টনেস না কোন ভাবেই। এসবের প্রোমোটকারীরা এখন স্মার্ট যাদের চোখে তাদের চোখের অপারেশন জরুরী, অপারেশনে ঠিক না হলে সেটা উপরিয়ে ফেলাটাই জরুরী।
 
মেধার স্যোস্যালিজম বা কম্যিউনিজমই এখনকার আলোচ্য, চ্যাটজিপিটি৩ থেকে ৪ হচ্ছে, এইটা জানেন না বা ব্যবহার করতে না জানলে আপনি ব্যাকডেটেড, চেয়ারের জোড়ে স্মার্ট হতে যাবেন না, ওরকম চেয়ার বহুজন ব্যবহার করে গিয়েছে, এখন তারা কবরে।
চিন্তার কম্যিউনিজমই শ্বাশত, প্রকৃতিই চিরন্তন।

২.
বই মেলা সামনে, এইখানে গ্যালে আপনি লক্ষ্য করবেন কিছু ধান্দাবাজ অন্যদের বাজারী গালি দিয়ে নিজেরাই একই ছাতার নীচে পয়সা খরচা করে দোকান খুলে বসছে, তা ছাপানো ওসব ছাইপাশে কি আছে? রাষ্ট্র নিয়ে কিছু ধর্ম বিশ্বাসীদের স্বর্গের মতো কল্পনা, এইটা আর যাই হোক দর্শণ চর্চা না, বেটার আপনারা কিছু রাক্ষস খোক্ষসের গল্প লিখুন আর অবসরে যে চাটা চাটি করেন তাই চুষে হাইড্রোক্লোরিক এসিড নি:সরণ ঘটান, যা হজমের জন্য সহায়ক।
 
আস্থা রাখুন বা অবাধের মতো শক্তিশালী শব্দ আপনাদের মগজের খাবার না, অন্যদের বাজারী বলার আগে নিজেদের বাজার মূল্য মাপবার যে আপনাদের প্রচেষ্টা তা মাপুন।

৩.
পারস্পরিক পিঠ চুলকানি বা প্রশংসা লক্ষ্য করবেন কবি ও গবেষকদের ভিতরে। এই দুই ধারার সাথে আমি চলি বলেই বিষয়টা আমি বেশ বুঝতে পারি, এই যে বলে দিলাম এমন নানা কারণে আমি আবার কারও খু্উব বেশী পছন্দের কেউ না। কবিতা ও গবেষণায় দর্শণ চর্চা না থাকলে সেটা আসলে কিছু না, তাহলে কি? তাহলে সেটা হয় পাতা ভরানো, পাতা ভরানোর এই সময়ে আমার সৌভাগ্য আমি কিছু দর্শণ চর্চাকারিদের সান্নিধ্যে আছি, তা না হলে দু হাত-দু পায়ের এই জীবন একটি দড়িতে ঝুলাতে পারলেই মুক্তি হতো। আপনারা মুক্তি পান এই শুভ কামনা রইলো। দড়ির দাম পাটের দামের সমানুপাতিক, সুতরাং টেনশন করবেন না।

ছবি
সেকশনঃ সাধারণ পোস্ট
লিখেছেনঃ দুরন্ত.. তারিখঃ 18/01/2023
সর্বমোট 409 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ

সর্বোচ্চ মন্তব্যকৃত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন

সর্বোচ্চ পঠিত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন