ব্যাকগ্রাউন্ড

ফেইসবুকে!

প্রগতির রাজনিতী হয় না, যা হয় তা হলো সংস্কৃতি

প্রগতির রাজনিতী হয় না, যা হয় তা হলো সংস্কৃতি। একশ্রেনীর প্রগতিবাদী রাজনিতী টেনে এনেছে ধর্ম ভিত্তিক রাজনিতীর সমান্তরালে প্রগতিবাদকে সাবেক উপনিবেশিক শক্তির মদদ ও পৃষ্ঠপোষকতায়। এরা সবচেয়ে বড় যে ক্ষতিটা করে দিয়েছে তা হলো, জ্ঞান ভিত্তিক সমাজ গঠনের পরিবর্তে মনেকরি ভিত্তিক সমাজ গঠনের প্লাটফর্ম তৈরীর প্রকৃয়ায় পুরো জাতিকেই ঠেলে দিয়েছে। এই তথাকথিত প্রগতিবাদীরা মুক্ত গাধা। অন্যদিকে ধর্ম কে রাজনিতীর হাতিয়ার বানানো অংশ হলো ধর্ম গাধা। 

ধর্ম গাধা আয়তনে বিশাল, তার শক্তিও রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক ব্যবস্থার কারণে বিশাল। আন্তর্জাতিক রাজনিতীর বর্তমান প্রেক্ষাপটেও এদের পেশী দ্যাখানোর সুযোগ অবারিত নতুন বিশ্বব্যবস্থার বিস্তারের জন্য। মুক্ত গাধারা সেই একই বৈশ্বিক শক্তির মদদে ও পৃষ্ঠপোষকতায় ধর্ম গাধাদের টার্গেট করে রাজনৈতিক চর্চাতে নিমগ্ন। এতে করে ধর্ম গাধারা নিজেদের বিপন্ন মনে করেছে সঙ্গত কারণেই, কারণ হলো মুক্ত গাধাদের বুদ্ধিবৃত্তিক অবস্থানে তাদের অবস্থান না থাকাতে তারা ভাবা শুরু করেছে এভাবে তো হবে না, আমরা পারবো না! বিভিন্ন ব্লগ ও অনলাইনের নানান প্লাটফর্মে নানান বাকবিতন্ডা ও যুক্তি তর্কের ফলাফল স্বরুপ তাদের কাছে বিষয়টা আরও স্পষ্ট হয়েছে। 

এই স্পষ্টি করণের মাঝে রাজাকারের ফাসীর আন্দোলন শুরু হলে সেখানে অযাচিতভাবেই ধর্ম ভিত্তিক রাজনিতী বাতিলের সুর তৈরী হলে ধর্ম গাধা গোষ্ঠী আরও বিপন্ন বোধ করে, কারণ মানুষের সমাগম ছিলো শাহবাগে। এর ফলে যা হলো , পুর্বে বলা বিশাল বপু নিয়ে এরা ঝাপিয়ে পড়লো। মুক্ত গাধারা এই সময়ে রাস্তার রাজনিতী উপেক্ষা করে (জীবনেও রাস্তায় নামে না এরা) তাদের কাজ উস্কানী অব্যাহত রাখে এবং মজহার গং দ্বারা এর পালে বাতাস লাগায়। ফলাফল আজকের বাংলাদেশ। 

হে মুক্ত গাধারা - আজকে তো সবার পিন্ডি চটকাচ্ছেন বেশ। প্রগতির ভেক ধরে ভুল ও মিথ্যা রেফারেন্স লিখা ফরমায়েসী বই নিয়ে আস্ফালন করছেন এসবের দ্বায় কি নিবেন না? লাফ দিতে গিয়ে দেশকে যে পিছিয়ে দিলেন এর দ্বায় কি নিবেন না? 

মানুষ মরে গ্যালে ভালো হয়ে যায় এটা ঠিক না - ডান বাম সব বড় নেতার হাতে রক্তের দাগ। কেউ মারে সরাসরি আর কেউ তৈরী করে মানুষ মারবার মাঠ। যার হাতে কলম নেই সে নখ ব্যবহার করবে। আকাট মুর্খ না হলে কেউ হায়েনাকে বলে না আমার হাতে কলম আছে পারলে কলমে জবাব দাও।

ছবি
সেকশনঃ সাধারণ পোস্ট
লিখেছেনঃ দুরন্ত.. তারিখঃ 06/03/2018 04:35 PM
সর্বমোট 805 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ