ব্যাকগ্রাউন্ড

ফেইসবুকে!

খেয়া ঘাটের মাঝি আর লঞ্চ সার্ভিস।

কয়েক দিন পূর্বে অফিসের একটা কাজে ব্রাহ্মণবাড়িয়ায় গিয়ে ছিলাম। শহরের এক প্রান্তে লঞ্চঘাট। নাম "গোকর্ণ ঘাট" মনে গরুর কান। স্থানীয়রা যাকে বলে "গুফনগাট" ছেলে বেলায় আমিও এই নামেই চিনতাম। এই ঘাটের এমন নাম করণের ইতিহাস আমার জানা নাই।
কয়েক বছর পূর্বেও জেলা শহর হতে তখন আমাদের গ্রামের বাড়িতে যেতে এই লঞ্চঘাট ছাড়া আর কোন বিকল্প ছিল না। কোন কারণে দিনের শেষ লঞ্চ (বিকাল পাঁচটার) ধরতে না পারলে ভোর বেলার লঞ্চ ছাড়া মানুষ জনের আর গতান্তর ছিল না। বাধ্য হয়ে যাত্রীদের লঞ্চেই রাত্রি যাপন করতে হতো।
এক সময় এই ঘাটের বেশ রমরমা দিন ছিল। লঞ্চের ভেঁপু, যাত্রী ব্যস্ততা আর ফেরিয়ালাদের হাঁকডাকে সরগম থাকতো ভোর থেকে সন্ধ্যা অবধি। এখন আর এই লঞ্চ ঘাটের তেমন জৌলুশ নেই। কারণ আমাদের দিন পাল্টেছে, একমাত্র যোগাযোগের দিন শেষ হয়েছে অনেক দিন আগেই, এসেছে বিকল্প যোগাযোগ ব্যবস্থা। কয়েক বছর আগেও জেলা শহরের সাথে নবীনগর উপজেলার পূর্বাঞ্চলের মানুষদের জন্য এই লঞ্চই ছিল এক মাত্র দ্রুত যোগাযোগের বাহন। 
বর্তমানে সেই দ্রুততার স্থান দখল করেছে আরো অধিক দ্রুত জলযান স্পীডবোট। দু /আড়াই ঘন্টার রাস্তা অনায়াসে পাড়ি দেয়া যাচ্ছে মাত্র বিশ/পঁচিশ মিনিটে। ভাড়া প্রায় দ্বিগুণ! তা সত্বেও মানুষ বেছে নিচ্ছে এই দ্রুততাকেই। এ ছাড়া স্থল পথেও এই অঞ্চলের বেশ উন্নতি হয়েছে। অল্প সময়ের মধ্যে চালু হবে ব্রাহ্মণবাড়িয়া নবীনগর সড়ক যোগাযোগ। গোকর্ন ঘাটের লাগোয়া তিতাস নদীতে দৃশ্যমান সেতু জানান দিচ্ছে এই অঞ্চলের মানুষদের সেই আগাম সুদিনের বার্তা।
এখনো লঞ্চ সার্ভিস চালু আছে তবে সংখ্যায় অনেক কম। আগে যেখানে প্রতি আধা ঘণ্টা অন্তর অন্তর লঞ্চ চলতো এখন প্রতি দেড় ঘণ্টায় অন্তরে চলে। তাও যাত্রী পাওয়া যায় না। লঞ্চের এক সারেং এর সাথে কথা বলে জানা গেল, এই সার্ভিসটি কোন রকমে টিকে আছে। উৎসবের মৌসুমে কিছু যাত্রী পাওয়া গেলেও বছরের বাকী সময়ে লঞ্চের জ্বালানী খরচটাও উঠে আসে না। এক দিন হয়তো এই লঞ্চ সার্ভিসটি একেবারেই বন্ধ হয়ে যাবে, কিন্তু বেঁচে থাকবে লঞ্চের স্মৃতি।

ছবি
সেকশনঃ সাম্প্রতিক বিষয়
লিখেছেনঃ সহজ কথা রিটার্ন তারিখঃ 17/11/2017
সর্বমোট 2394 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ

সর্বোচ্চ মন্তব্যকৃত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন

সর্বোচ্চ পঠিত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন