ব্যাকগ্রাউন্ড

ফেইসবুকে!

শিক্ষক এবং সম্মান

শিক্ষা জাতির মেরুদণ্ড হলে, শিক্ষক হলো জাতির মস্তিষ্ক। একজন শিক্ষকই পারে একটি সুশিক্ষিত মস্তিষ্ক উপহার দিতে। প্রতিটি সুশিক্ষিত মানুষ গড়ে ওঠার পেছনে তার পরিবারের যতটা ভূমিকা রয়েছে তার চেয়ে বেশি ভূমিকা একজন শিক্ষকের। শিক্ষার আলো দিয়ে অন্ধকার সমাজকে আলোকিত করাই তাদের অন্যতম প্রধান কাজ। শিক্ষকগন প্রতিষ্ঠানে বেতনভোগী হলেও দেশ ও সমাজকে আলোকিত করতে তারা কোনরূপ বেতন নেন না। তাদের ঋণ কখনো মেটাবার নয়। প্রতিটি শিক্ষার্থী তাদের শিক্ষকের কাছে আদর্শ এবং অনুকরণীয় মানুষ।

আমাদের দেশের শিক্ষকদের বর্তমানে তাদের প্রাপ্য সম্মানটুকু আমরা দেই না। দিতে পারিও না। এটা আমাদের ব্যর্থতা। হ্যা, মানছি গুটিকয়েক শিক্ষকের সামান্য কিছু দোষ বা অপরাধ রয়েছে, তাই বলে পুরো শিক্ষক সমাজকে আমরা দোষারোপ করতে পারি না। সেটা আমাদের উচিৎ হবে না। শিক্ষক হলো আমাদের গুরুজন। আর গুরুজনের দোষ ভুলে তার গুণগান করাই শ্রেয়। কারন তারা শিক্ষাজীবনে আমাদের জন্য যাকিছু করে এবং আমাদেরকে সুশিক্ষিত করতে যেই শ্রম প্রদান করে, সেই ঋণ আমরা কোনদিনও শোধ করতে পারবো না।

শুধুমাত্র শিক্ষক দিবসে শিক্ষকদের সম্মান করা যথেষ্ট নয়। সারাবছরই শিক্ষকের প্রাপ্য সম্মানটুকু প্রদান করতে হবে। তারা আমাদের কাছে একটি অনুকরণীয় আদর্শ। শিক্ষকগন কোনকিছু পাওয়ার উদ্দেশ্যে নয়, বরং দেশকে সমৃদ্ধ করতে, দেশের শিক্ষার মান বাড়াতে এবং একটি সুশিক্ষিত জাতি প্রদান করতে তার জীবনের অধিকাংশ মূল্যবান সময় অতিবাহিত করে থাকেন। তাদেরকে শ্রদ্ধা, সম্মান ও অনুকরণ করা প্রতিটি শিক্ষার্থীর উচিৎ। একজন শিক্ষককে ভালোবেসে তার বিপদআপদে সার্বিক সহযোগিতা করা আমাদের নৈতিক দায়িত্ব। শিক্ষককে সম্মান করুন।

ছবি
সেকশনঃ সাম্প্রতিক বিষয়
লিখেছেনঃ ইমরান খান রাজ তারিখঃ 12/10/2017
সর্বমোট 7334 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ

সর্বোচ্চ মন্তব্যকৃত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন

সর্বোচ্চ পঠিত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন