ব্যাকগ্রাউন্ড

মুক্তচিন্তার বিশ্ব

আপনার পছন্দের যে কোন কিছু সহব্লগারদের সাথে শেয়ার করতে ও শেয়ার কৃত বিষয় জানতে এখানে ক্লিক করুণ

ফেইসবুকে!

জীবনটা শুধু ভালোবাসার জন্য




 
মানুষের জীবন ক্ষণস্থায়ী। তবুও এই জীবনটাকে তুচ্ছ-তাচ্ছিল্য করে কোনো লাভ নাই। আমাদের এই ক্ষণস্থায়ী জীবনটাকে মানুষের সেবায় কাজে লাগাতে হবে। পৃথিবীতে যতক্ষণ আমাদের প্রাণ আছে ততক্ষণ শুধু মানুষের পাশে দাঁড়াতে হবে। আর নিঃস্বার্থভাবে সম্পূর্ণ মানবিক হয়ে আমাদের সবাইকে মানবসেবায় ঝাঁপিয়ে পড়তে হবে।
 
জীবনটা শুধু ভালোবাসার জন্য। স্বল্পসময়ে অধিক ভালোবাসা চাই। আর এই ভালোবাসা আপনাআপনি তৈরি হবে না। এটিকে সবার মনে তৈরি করে নিতে হবে। এজন্য আমাদের মনকে সত্য ও সুন্দরের আরাধনায় শাণিত করে সম্পূর্ণ পবিত্র করে তুলতে হবে। আর পবিত্র মনেই ভালোবাসা ঠাঁই লাভ করে থাকে। সবখানে তাই মানুষের জন্য মানুষের ভালোবাসাই প্রত্যাশা করছি।  এই পৃথিবীতে মানুষের আয়ুষ্কাল সামান্য। তবুও এ-কে কম সময় বলা ঠিক হবে না। আর এই সময়টুকু যদি আমরা পারস্পরিক ভালোবাসার মধ্যে কাটিয়ে দিতে পারি—তাহলে আমাদের জীবন দেখতে-দেখতে স্বপ্নসুন্দর ও রঙিন হয়ে উঠবে।
 
আমরা সবাই রঙিন জীবন চাই। এখনকার দিনে সাদাকালো জীবন কারও পছন্দ নয়। সবখানে এখন মানুষের রঙ চাই। আরও বেশি রঙ চাই। আর চাই জীবনভরে রঙের খেলা। মানবজীবনে রঙের শেষ নাই। ভালোবাসারও শেষ নাই। কিন্তু এই রঙ আর ভালোবাসা তো কোনো জাদুবলে তৈরি করা যাবে না। এজন্য প্রত্যেককে তার নিজ-নিজ মনটাকে ঝেড়েমুছে পরিষ্কারপরিচ্ছন্ন করে রঙিন করে তুলতে হবে। মনের ভিতরে সত্য ও সুন্দরের বার্নিশ করতে হবে।
 
জীবনটাকে আমরা রঙিন চাচ্ছি। কিন্তু জীবনটা যে কীভাবে রঙিন হতে পারে—সেই সম্পর্কে আমরা ভাবছি না। এই জীবনটাতো এমনিএমনি রঙিন হয়ে উঠবে না। আমাদেরই প্রচেষ্টায় এটি হতে পারে সার্বজনীন রঙিন। হ্যাঁ, সবার জীবনই রঙিন করে তুলতে হবে। শুধু একজন কিংবা কিছুসংখ্যক মানুষ রঙিন হলেও দুনিয়াটা সাদাকালোই থেকে যাবে। তাই সবসময় সকলের কথা ভাবতে হবে। তাহলে আমাদের সমাজ সত্য ও সুন্দর হয়ে উঠবে।
 
আমাদের সকল মানুষকে নিয়ে ভাবতে হবে। সবার শান্তিসুখের প্রতি যদি আমাদের পারস্পরিক বিশ্বাস ও শ্রদ্ধাবোধ থাকে—তাহলে সবার জীবনই রঙিন হয়ে উঠতে বাধ্য। এজন্য আমাদের মনটাকে আগে রঙিন করে তুলতে হবে। এখন দেখি, অনেকের মন সাদাকালো। কিন্তু সে চাচ্ছে রঙিন জীবন! এটি কীভাবে সম্ভব? সাদাকালো মনে রঙিন জীবন গড়া যায় না।
 
এখন অনেকের মন একেবারে সাদাকালো। এখানে, রঙিন ফুল ফুটবে কীভাবে? উত্তর: মনটাকে আগে রঙিন করে তুলতে হবে। আগের কালে মানুষের জীবনযাত্রা ছিল সাদাকালো। কিন্তু তখন তাদের মনটি ছিল রঙিন। আর এখন ঠিক তার উল্টা। আজকাল মানুষের মন সাদাকালো। কিন্তু সে চাচ্ছে রঙিন জীবন! এখানেই মানুষের আত্মপ্রবঞ্চণার ছাপ সুস্পষ্ট। সে ভালোবাসাময় রঙিন জীবন গড়তে চেয়ে নিজের সাদাকালো মন নিয়ে সাদাকালো হয়ে বসে আছে। ভালোবাসার পৃথিবী গড়তে হলে আমাদের সবকিছু রঙিন করে তুলতে হবে।
 
জীবনটাতো শুধু ভালোবাসার জন্য। আর ভালোবাসা সুন্দর, রঙিন ও সত্য। এ-কে সার্থক করে তুলতে হলে একজীবনে আমাদের সবাইকে নিঃস্বার্থভাবে সার্বজনীন ভালোবাসার শপথ নিতে হবে। তাহলে আমরা সবাই মিলে ভালোবাসাময় রঙিন জীবন গড়তে পারবো। নইলে কৃত্রিমভাবে পৃথিবীটাকে রঙিন করে লাভ নাই। বাইরে রঙিন হলেও এর ভিতরটাতো থাকবে সাদাকালো! তখন এখানে রঙিন ফুল ফুটবে কীভাবে? তাই পৃথিবীটাকে রঙিন করতে হলে জাতি, ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে সকলের প্রতি নিখাদ ভালোবাসা ছড়িয়ে দিতে হবে। আর ভালোবাসার সুবাসেই শুধু আমাদের এই সাদাকালো পৃথিবীটা রঙিন হয়ে উঠতে পারে।
 
সকলের প্রতি ভালোবাসা।
 
 (​ব্লগে প্রথম পোস্ট)

০২/০৮/২০১৭
 
 
 
 

ছবি
সেকশনঃ ইতিহাস
লিখেছেনঃ অপর্ণা সেন তারিখঃ 03/08/2017 10:06 PM
সর্বমোট 550 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ