ব্যাকগ্রাউন্ড

ফেইসবুকে!

মানুষকে ভালোবাসতে টাকা-পয়সা লাগে না


 

মানুষকে ভালোবাসতে টাকা-পয়সা লাগে না

সাইয়িদ রফিকুল হক


মানুষকে ভালোবাসুন। আর মানুষকে ভালোবাসতেই থাকুন। দেখবেন, আপনি অচিরেই পৌঁছে গেছেন স্বর্গে। মানুষের মধ্যে আছে অনন্তশক্তি আর বিরাট সম্ভাবনা। আর মানুষকে ভালোবাসার ফলে আপনি খুব তাড়াতাড়ি লাভ করবেন সেই অমিতশক্তি। আপনাকে তাই একটুখানি ইচ্ছাপ্রকাশ করে শুধু মানুষকে একটু ভালোবাসতে হবে। আর এই ভালোবাসার জোরেই আপনি পৃথিবীতে স্বর্গের স্পর্শলাভ করতে পারবেন। বিশ্বাস না হলে একবার ভালোবেসেই দেখুন না।

এই দুনিয়ায় মানুষকে ভালোবাসার মতো সহজ কাজ আর নাই। আপনি ইচ্ছে করলেই যে-কাউকেই ভালোবাসতে পারেন। পৃথিবীতে কত মানুষ! আপনি ভালোবাসতে শুরু করুন। দেখবেন, অসংখ্য মানুষ আপনাকেও ভালোবাসতে শুরু করে দিয়েছে। আর এতে আপনার লাভের খাতা বিশাল ভালোবাসার অংকে পরিণত হবে। এতে আপনার জীবন-যৌবন ধন্য হবে। আর ইহকাল-পরকাল হবে বিপদমুক্ত। 
আপনি মানুষকে ভালোবাসার সময় কোনো প্রতিদান বা সওয়াবের আশা করবেন না। তবুও মানুষ আপনাকে জোর করে প্রতিদানে ভরিয়ে দিবে। ভালোবাসলেই পৃথিবীতে শুধু ভালোবাসা মেলে। আপনাকে ভালোবাসতে হবে মানুষকে। আর এক্ষেত্রে আপনাকে তরুণী-যুবতীদের দিকে ধাবিত হতে আমি নিষেধ করছি। আপনি শুধু জাতি-ধর্ম-বর্ণ-গোত্র-নির্বিশেষে সকল মানুষকে ভালোবাসুন। প্রেমের জন্য কারও ভালোবাসার প্রতি আপনার দুর্বলতা না থাকাই ভালো। আপনি সকল মানুষকে ভালোবাসার টার্গেট নিয়ে মাঠে নেমে পড়ুন। দেখবেন, আপনার জীবন ফলবানবৃক্ষের মতো মানুষের ভালোবাসায় নুয়ে পড়েছে। আর যদি কখনও কোনো তরুণী বা কোনো যুবকের প্রতি আপনার ভালোবাসা জন্মে—তবে তাকেও ভালোবাসুন। আর ভালোবাসার প্রতি অবিচল আস্থা রাখুন। অবশ্যই তার ফল পাবেন।

এই পৃথিবীতে শুধু ভালোবাসা প্রয়োজন। পৃথিবীতে এখন ভালোবাসা একটুখানি আছে। কিন্তু আরও প্রয়োজন। এইটুকু ভালোবাসায় আজ আর পৃথিবী নামক গ্রহটি চলতে পারছে না। পৃথিবীকে সুন্দরভাবে নির্মাণের জন্য প্রয়োজন বড় বেশি ভালোবাসা। এতোবড় পৃথিবীতে আজ ভালোবাসার বড়ই অভাব। আর পৃথিবীতে এতো-এতো মানুষ! কিন্তু ভালোবাসা এতো-এতো কম কেন? ভালোবাসা এতো কম কেন? এই পৃথিবীতে চাই আরও ভালোবাসা।
মানুষকে ভালোবাসার জন্য কোনো টাকা-পয়সা লাগে না। আর এক্ষেত্রে আপনার প্রয়োজন শুধু সুন্দর একটি মন। আপনি নীরবে শুধু মানুষকে ভালোবেসে যান। আমি সবিনয়ে বলছি: আজ থেকে মানুষের তথা মানবজাতির আশীর্বাদ রইলো আপনার সঙ্গে।

ভালোবাসা মানে কাউকে ‘আমি তোমাকে ভালোবাসি’ বা ‘আই লাভ ইউ’ বলে চিৎকার ও চেঁচামেচি করা নয়। বরং ভালোবাসা মানে হচ্ছে—মানুষের প্রতি আপনার স্নেহ, প্রীতি, সহানুভূতি, দয়া, মায়া আর সদ্ব্যবহারের বহিঃপ্রকাশ। ভালোবাসা মানে অন্যের দুঃখ-কষ্টকে নিজের বলে মনে করা। আর অপরের দুঃখ-দুর্দশা-মোচনের জন্য সদাসর্বদা কাজ করা। ভালোবাসা মানে সবসময় মানুষের বিপদেআপদে মানুষের পাশে দাঁড়ানো। সর্ব মানুষের প্রতি অকৃত্রিম প্রেম ও দরদপ্রকাশ করার নামই ভালোবাসা। আর এসবকিছু আপনার মনের মধ্যে রয়েছে। আপনি শুধু আপনার মনের সিন্দুকটা একবার খুলে বসুন। দেখবেন, আপনিও ভালোবাসার নদী কেন একেবারে সাগর বইয়ে দিতে পারবেন। আর শুধু মনে রাখবেন: মানুষকে ভালোবাসতে টাকা-পয়সা লাগে না। 




সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।

ছবি
সেকশনঃ সাহিত্য
লিখেছেনঃ সাইয়িদ রফিকুল হক তারিখঃ 25/04/2017
সর্বমোট 5139 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ

সর্বোচ্চ মন্তব্যকৃত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন

সর্বোচ্চ পঠিত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন