ব্যাকগ্রাউন্ড

ফেইসবুকে!

ফুটপাতের বিষাক্ত শসা

বর্তমানে রাজধানী ঢাকাসহ সারাদেশব্যপী চলছে শসার রমরমা ব্যবসা। তা তো চলবেই। কারন গরমে পানিশূন্যতা রোধে শসার গুরুত্ব অপরিসীম। শরীরের পানিশূন্যতা রোধ করার জন্য আমরা পথেঘাটে, ফেরি বা লঞ্চে, বাস টার্মিনাল এ প্রতিদিনই শসা খেয়ে থাকি। কিন্তু আমরা বাইরে থেকে যে শসা কিনে খাচ্ছি তা কি শতভাগ বিশুদ্ধ? শতভাগ নির্ভেজাল? শসা খাবার আগে ও পরে আমরা কি এসব প্রশ্নের উত্তর খুঁজি?

মোটেও না। আমরা সাধারণ মানুষ কেউ ই এসব খবরাখবর রাখি না। আমরা ভাবি, শসা একটি নির্ভেজাল খাবার। তাই কোনরূপ সন্দেহ না করেই প্রতিদিন ই শসা খেয়ে থাকি।

তবে সাবধান। ভালোর পিছনেই খারাপের অবস্থান। ভালোর মুখোশ ধরে মানুষ বর্তমানে নানান কুকর্ম করে যাচ্ছে অবলীলায়। কিছু অসাধু শসা ব্যবসায়ী শসার সাথে একধরনের বিষাক্ত রঙ ব্যবহার করে শসাককে ঝকঝকে ও তরতাজা করে তোলে ক্রেতার সুদৃষ্টি আকর্ষণের জন্য।

রঙ দেয়া শসা আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ। এ ধরনের রং থেকে লিভারের জটিল রোগ, কিডনির সমস্যাসহ শরীরের নানান রকম মৃত্যুঘাতী রোগ হতে পারে। এই রং শরীরে ঢুকে ক্যান্সারের মতো ভয়াবহ রোগের জন্ম দিতে পারে। তাছাড়া জন্ডিস, টায়ফয়েডের মতো রোগ হওয়া খুবই স্বাভাবিক।

ছবি
সেকশনঃ সাম্প্রতিক বিষয়
লিখেছেনঃ ইমরান খান রাজ তারিখঃ 21/03/2017
সর্বমোট 2226 বার পঠিত
ফেসবুকের মাধ্যমে কমেন্ট করুণ

সার্চ

সর্বোচ্চ মন্তব্যকৃত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন

সর্বোচ্চ পঠিত

এই তালিকায় একজন লেখকের সর্বোচ্চ ২ টি ও গত ৩ মাসের লেখা দেখানো হয়েছে। সব সময়ের সেরাগুলো দেখার জন্য এখানে ক্লিক করুন